expr:class='"loading" + data:blog.mobileClass'>

Wikipedia

সার্চ ফলাফল

বুধবার, ১২ ফেব্রুয়ারী, ২০২৫

মার্মা নৃগোষ্ঠির সাথে আমার হৃদয়ের বন্ধন

 মার্মা নৃগোষ্ঠীর জীবন ও আমার সাথে সম্পর্ক 

মার্মা নৃগোষ্ঠি 

আজ আমি পার্বত্য চট্টগ্রামের এমন একটি নৃগোষ্ঠী জাতির সাথে পরিআয় করাব যাদের জীবনের সাথে আমি সবচেয়ে বেশী পরিচিত এবং আমার সাথে তাদের আত্মার বন্ধন রয়েছে। আমি পাহাড়ে গেলে এই মামা নৃগোষ্ঠীর লোকেরাই সকল সহযোগীতা করে এবং আমাকে পাহাড়ি সন্ত্রাসীদের হাত হতে রক্ষা করার জন্য সকল প্রতিরক্ষা তারাই করে।

পার্বত্য চট্টগ্রামে বসবাসরত আদিবাসী জনগোষ্ঠীর দিক থেকে চাকমাদের পর পরই মারমাদের অবস্থান। মারমারা মূলত মঙ্গোলীয় বংশোদ্ভুত। ম্রাইমা শব্দ থেকে মারমা শব্দের উৎপত্তি। মারমা জনগোষ্ঠীর সঠিক ইতিহাস যদিও খুজে পাওয়া যায়না কিন্তু কথিত আছে যে, ১৭৮৪ সালের দিকে বর্মিরাজ ভোদফ্রা নামক ব্যাক্তি আরাকান জয় করলে, আরাকান চিরদিনের জন্য স্বাধীনতা হারায়। এরপর হাজার হাজার মানুষ শরণার্থী হয়ে কক্সবাজার,চট্রগ্রাম,পার্বত্য চট্রগ্রাম ও পটুয়াখালীতে এসে বসতি গড়ে। ১৭৯৭ থেকে ১৮০০ সাল পর্যন্ত শরণার্থীর সংখ্যা প্রায় ৪০ হাজার ছাড়িয়ে যায়। সেই সময়ে হাজার হাজার শরণার্থী দেশান্তরিত হওয়ার সময় রোগ-ব্যাধিতে আক্রান্ত হয় এবং কিছু খাদ্যাভাবে মারা যায়। ক্যাপ্টেন কক্স, এসকল শরনার্থীদের, কক্সবাজারে গিয়ে সাহায্য সহযোগীতা প্রদান করার জন্য এগিয়ে আসেন (যার নামানুসারে পরবর্তীতে কক্সবাজার নামকরন করা হয়)। এবং পরবর্তীতে এই শরনার্থীরা এই এলাকায় তথা কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি,চট্রগ্রাম ও পটুয়াখালী জেলায় বসবাস করা শুরু করে। যদিও অনেকে মারমা সম্প্রদায়কে মগ বলে চিহ্নিত করার চেষ্টা করে কিন্তু মারমারা নিজেদের মগ বলে পরিচয় দিতে অস্বীকার করে। তাদের মতে, মগ বলতে কোন জাতি নেই, এরা আরাকানবাসীদের একটা উচ্ছন্ন দল ছিল যারা মূলত জলদস্যু হিসেবে পরিচিত ছিল। এবং নিজেদের দস্যু খেতাবে পরিচিত হতে তারা খুব ই বিরক্তবোধ করে। আবার অনেকেই রাখাইনদেরকেও মারমাদের সাথে মিলিয়ে ফেলেন যেখানে রাখাইনদের রয়েছে নিজস্ব স্বতন্ত্র ইতিহাস, সংস্কৃতি- আচার অনুষ্ঠান।
মার্মা সাংস্কৃতি



পার্বত্য জেলায় চাকমারা যেমন পাহাড়ে বসবাস করে, মারমারা ঠিক তার উল্টো। বসবাসের জন্য তারা পাহাড়ের নিচে সমতল ভূমিকেই বেছে নেয়। সমতল ভূমিতে তারা শক্ত খুটির উপর মাচার মত করে ঘর বানিয়ে বাস করে। মারমাদের গায়ের রং ফরসা এবং পায়ের গোড়ালি বড়, অপেক্ষাকৃত বেঁটে, চোখের নিচের হাড় সামান্য উঁচু এবং চুল কালো। তাদের চোখ ছোট, নাক চ্যাপ্টা এবং শরীরের রং পীতাভ। বার্মিজদের সাথে তাদের চেহারার বিস্তর মিল খুজে পাওয়া যায়। তারা আরাকানি উপভাষায় কথা বলে এবং ভাষাটি বার্মিজ ভাষার আদলে লেখা হয়। এটি বৃহত্তর তিব্বতি-বার্মা ভাষার অন্তর্গত বার্মা-আরাকান ভাষাগোষ্ঠীর অন্তর্গত।
মার্মা জীবন


মারমারা মূলত বৌদ্ধ ধর্মের অনূসারী। এছাড়াও অনেকে প্রকৃতি পূজাতেও বিশ্বাসী। মারমাদের প্রধান উৎসব ও পার্বণগুলো হচ্ছে সাংগ্রাই পোয়ে, ওয়াছো পোয়ে, ওয়াগ্যোয়াই পোয়ে এবং পইংজ্রা পোয়ে। মারমাদের মধ্যে আবার গৌত্র ভাগ ও রয়েছে আর এই গোত্র গুলো তাদের পূর্ব পুরুষদের বাস স্থানের নামের উপর ভিত্তি করে তৈরি হয়। গোত্র গুলো হলঃ রিগো বা খ্যংসা, কক্‌দাইংসা, মারোসা, ক্যক্‌ফ্যাসা, ফ্রাংসা, থংসা, প্যালেঙসা, ওয়ইংসা, মুরিখ্যংসা, লংদুসা। মারমা ছেলেরা যদিও গোষ্ঠির বাইরে কাউকে বিয়ে করতে চাইতে পারে না কিন্তু মেয়েরা পারে। আর বিয়ের ক্ষেত্রে মেয়েদের পছন্দকে খুব বেশি প্রাধান্য দেয়া হয়ে। বরপক্ষ থেকে বিজোড় সংখ্যার লোকজন কনের বাড়িতে গিয়ে এক বোতল মদ কনের মা বাবার হাতে তুলে দিয়ে বিয়ের প্রস্তাব দেয়। মেয়ে তার পছন্দের কথা তার মাকে বলে তারপর কনের মা-বাবা প্রস্তাবের উত্তর দেন । তারা যদি অসম্মতি জানান তাহলে বরপক্ষকে মদের বোতল ফেরৎ দেয়া হয়। আর সম্মতি জানালে কনে পক্ষ থেকে আরো মদের বোতল প্রদান করে উভয় পক্ষ হাসি তামাসা করে মদ পান করে। পরে কনের বাড়ি থেকে প্রস্তাব নিয়ে যাওয়া লোকগুলো ফিরে বরের মা- বাবাকে যদি বিয়েতে কন্যাপক্ষ রাজি বলে জানিয়ে দেয় তবে সমাজ ডেকে বিয়ের দুই দিন আগে বর কনের মঙ্গল কামনা করে চুং-মংলেহ পূজা করে বিয়ে করিয়ে দেয়া হয়।

মারমা বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগোষ্ঠী ।তিন পার্বত্য জেলায় তাদের বসবাস দেখা গেলেও মূল জনগোষ্ঠীর অধিকাংশের বসবাস বান্দরবানে। ‘মারমা’ শব্দটি পালি শব্দ মারম্মা থেকে এসেছে।পার্বত্য চট্টগ্রামের মারমারা আরাকান থেকে এসেছে বিধায় তাদের ‘ম্রাইমা’ নাম থেকে নিজেদের ‘মারমা’ নামে ভূষিত করে।এছাড়াও, ভারতের ত্রিপুরা ও মিজোরাম রাজ্য থেকে শুরু করে পূর্ব মিয়ানমার পর্যন্ত এই জনগোষ্ঠীর বসবাস রয়েছে।

জীবন ধারা:
মারমারা মঙ্গোলীয় বংশোদ্ভূত। তারা বৌদ্ধ ধর্মাবলম্বী। কথা বলার ক্ষেত্রে মারমাদের নিজস্ব ভাষা মারমা বর্ণমালা ব্যবহার করে। মারমা সমাজ ব্যবস্থা পিতৃতান্ত্রিক। পুরুষদের মতো মেয়েরাও পৈতৃক সম্পত্তির সমান উত্তরাধিকারী হয়। ভাত মারমাদের প্রধান খাদ্য। পাংখুং, জাইক, কাপ্যা ইত্যাদি সাংস্কৃতিক অনুষ্ঠান মারমা সমাজে জনপ্রিয়। তাদের প্রধান উৎসব ও পার্বণগুলো হচ্ছে সাংগ্রাই পোয়ে, ওয়াছো পোয়ে, ওয়াগ্যোয়াই পোয়ে এবং পইংজ্রা পোয়ে। মারমা তইরাংস্বা ইতিহাসভিত্তিক বইয়ের লেখক নুথোয়াই মারমা বারাঙ। বান্দরবানে মারমা লোকসংখ্যা প্রায় দুই লাখের কাছাকাছি। মারমা মেয়েরা 'দেয়াহ', কোমর থেকে হাঁটু পর্যন্ত লম্বা 'বারিস্তা উংগি' নামক একটি কাপড় পরিধান করেন, কলার ছাড়া একটি জ্যাকেট এবং একটি টারবান বা পাগড়ি পরিধান করেন। তবে বর্তমানে মারমা নারীরা অন্যান্য নারীর মতো 'রাঙ্কাই'-এর পরিবর্তে ব্লাউজ এবং বার্মিজের প্রিন্টের থামি পরা শুরু করেছে।


জাতিসত্বা:

মারমারা পূর্বে শতাব্দীর পর শতাব্দী ধরে মগ বা মাঘ নামে পরিচিত ছিল কারণ চট্টগ্রামে আগ্রাসনের সময় ডাচ ও পর্তুগীজ জলদস্যুদের তৎকালীন কিছু রাখাইন সম্প্রদায় সেই জলদস্যুদের সাথে হাত মেলানোর জন্য বাঙালিরা তাদের মগ/মাঘ বলে অভিহিত করত। প্রকৃতপক্ষে সংস্কৃতি ও শারিরীক গঠন কাঠামোতে সাদৃশ্য থাকলেও মারমা ও রাখাইন জাতিসত্বা এক নয়।তাই বাঙালীদের দ্বারা আরোপিত এই নামগুলোকে মর্যাদাহানিকর হিসেবে মারমারা বিবেচনা করে, কারণ বাঙালীরা মগ এর শাব্দিক অর্থ "জলদস্যু" বুঝানো হয়। ত্রিপুরা রাজ্যের কিছু মারমা মারিমা বা মগ বা মাঘ হিসেবে নিজেদেরকে আত্মপরিচয় অব্যাহত রেখেছে, কারণ তারা মনে করে শব্দটি "মগধ" থেকে উদ্ভূত, যার স্থানটি বৌদ্ধধর্মের গৌরর্বোজ্জল ইতিহাসে একটি ঐতিহাসিক ভারতীয় রাজ্যের নাম।তাদের বিশ্বাস তারা উক্ত মগধ রাজ্যের আদিবাসিন্দা ছিল।


বর্তমান পার্বত্য চট্টগ্রামে মারমা ১৬শ শতাব্দীর দিকে অভিবাসন শুরু হলেও মূল অভিবাসন শুরু হয় আরাকান সম্রাট মাংখামাং কর্তৃক পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের নিয়োগপ্রাপ্ত ৪৬তম ভাইসরয় মংচপ্রু (মংচপ্যাইং) এর আমলে। কথিত আছে, ১৫৯৯ খ্রীষ্টাব্দে আরাকান সম্রাট মাংরাজাগ্রী বোগোহ্ (পেগু) সম্রাট নাইদাব্রাং এর রাজ্য হাইসাওয়াদী পতন ঘটিয়ে সম্রাটের রাজকণ্যা খাইমাহ্নাং ও তার রাজপুত্র মংচপ্রু এবং পেগু রাজ্যের বাসিন্দাসহ ৩৩ হাজার পরাজিত সৈন্যকে ম্রাকউ রাজ্যে নিয়ে এসে কালাদাং নামক স্থানে পুনর্বাসিত করা হয়। পরবর্তীতে সম্রাট মাংরাজাগ্রী রাজকুমারী খাইমাহ্নাংকে বিয়ে করেন। রাজকুমার মংচপ্রু যৌবনে পদার্পন করলে নিজ মেয়ের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ করান। ১৬১২ সালে আরাকান সম্রাট মাংরাজাগ্রী মৃত্যুবরণ করলে সেই স্থলে রাজকুমার মাংখামাং অভিষিক্ত হন। পরবর্তীতে ১৬১৪ সালে সম্রাট মাংখামাং(সম্বন্ধী) কর্তৃক মংচপ্যাইং পার্বত্য অঞ্চলের জন্য নিয়োগপ্রাপ্ত হন এবং পার্বত্য অঞ্চলে আগমনের সময় সেই হাইসাওয়াদী রাজ্য থেকে আসা কালাদাং নামক স্থানে পুনর্বাসিত আত্মীয়সজনসহ আগ্রহী সৈন্যদেরকে পাবর্ত্য অঞ্চলে নিয়ে আসা হয়। এই অভিবাসন প্রক্রিয়াটি সেই ১৬শ শতাব্দী থেকে ১৮ শতাব্দী পর্যন্ত ধারাবাহিকতা ছিল। এপার থেকে ওপার অর্থাৎ বাংলাদেশ থেকে মায়ানমায় (বার্মা) এই প্রক্রিয়া এখনো বর্তমান।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পর দেশটির সংখ্যাগরিষ্ঠ বাঙালি মুসলমানরা কৌশলগতভাবে চট্টগ্রাম পার্বত্য অঞ্চলে উপনিবেশ স্থাপন করতে শুরু করে, যা স্থানীয় বাসিন্দাদের বাস্তুচ্যুত করে। ১৯৭৮ থেকে ১৯৮৪ সালের মধ্যে সরকার ৪,০০,০০০ এরও বেশি বাঙালি মুসলমানকে পার্বত্য চট্টগ্রামে বসতি স্থাপনের জন্য উৎসাহিত করে, প্রতিটি পরিবারকে ৫ একর জমি এবং বিনামূল্যে খাদ্য রেশন প্রদান করে। পরবর্তীতে বছরের পর বছর ধরে মারমা জনসংখ্যা কমে গেছে, বিশেষ করে পার্বত্য চট্টগ্রামের বান্দরবান, চট্টগ্রাম ও পটুয়াখালীর জেলায়।পাহাড়ি সন্ত্রাসীদের চাঁদাবাজি, আক্রমন,পাহাড়ের নৃগোষ্ঠীদের মাঝে জাতিগত সহিংসতা, সাম্প্রদায়িকতা এবং সামাজিক অস্থিরতার প্রাদুর্ভাবের কারণে অনেকে ভারতের মিজোরাম ও ত্রিপুরা রাজ্য ও বার্মায় (বর্তমানে মায়ানমার) পালিয়ে যায়।


উৎসব:

অন্যান্য ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বা উপজাতি জনগোষ্ঠীর মতো মারমারাও জন্ম, মৃত্যু, বিয়ে এবং নববর্ষ উপলক্ষে নানারকমের ঐতিহ্যবাহী উৎসব পালন করে থাকে। এদের মধ্যে উল্লেখযোগ্য উৎসব সমূহ হচ্ছে:- বুদ্ধ পূর্ণিমাকঠিন চীবর দান, ওয়াংগ্রাই বা প্রবারণা পূর্ণিমাসাংগ্রাই ইত্যাদি। মারমাদের বর্ষবরণ উৎসব-কে সাংগ্রাই বলে। এসব উৎসবের পাশাপাশি অন্যান্য প্রাকৃতিক উৎসবও পালন করে থাকে, যা প্রায়সময়ই পার্বত্য চট্টগ্রামের অন্যান্য ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জাতিগোষ্ঠীদের সাথে সাদৃশ্যপূর্ণ। 

মার্মা সাংস্কৃতি


মার্মা ব্যক্তিত্বঃ


আমার দেখা মার্মা জাতি:
আমি ব্যক্তিগত ভাবে পাহাড়ের মার্মা জাতিরনসাথে সবচেয়ে বেশী মিশেছি। ওরা আদতেই অনেক অতিথি পরায়ন। ওদেরকে যদি আপনি কখনো একটু উপকার করের ওরা আপনার জন্য সব কিছু উজার করে দিতে কুন্ঠা বোধ করে না।

একবার আমার সন্তান কঠিন অসুস্থ হয়ে গেছিলো, মন খারাপ,তার পর ফোন এলো পাহাড় হতে, আমি ফোন ধরে বললাম আমার মন ভালো না, আমার মেয়ে অনেক দিন যাবৎ অসুস্থ। ওরা শোনে তাদের ধর্মীয় নেতা (ভান্তে বলে) সহ ১৬ জন পাহাড়ি হঠাৎ পরের দিন বাসার সামনে চলে এলো দুটি গাড়ি রিজার্ভ করে, আমিত অবাক, এত গুলো মানুষ বাসায়, দুপুরের খাবার সময়, তার পরও ওদের খাদ্যভ্যাস জানা নাই। একদিকে ওদের আন্তরিকতায় খুশি হলাম আবার অন্যদিকে তাদের আপ্পায়ন নিয়ে খুবই চিন্তিত। তখন বড় ভান্তে বুঝতে পেরে আমাকে মুচকি হেসে বলল ডাক্তার সাব আমরা ভালবেসেই এসেছি তের মেয়েকে দেখতে,তুই চিন্তা করিস না, আমরা সাথে একজন মার্মা শিক্ষিকা নিয়ে আসছি, ও তোকে।সব বুঝিয়ে দেবে, তুই ভাবিস না। তখন বকুল মার্মা আমার ঘরে কিকি আছে আমার সহধর্মিণীকে জিজ্ঞেস করে নিজেদের ৃত রান্না করে খেয়েছিলো এবং ৩জন মার্মা বাসায় রেখে গিয়ে ছিলো যত দিন আমার মেয়ে সুস্থ না হয় তত দিন যাতে থাকে৷ আমার মেয়ে ৫দিন পর সুস্থ হলো, তার পর ঐ তিন জন মার্মা বাসায় ফিরে ছিলো।




চিনি না, জানি না, শুধু মাত্র পরিচয়ের সূত্রে এই মারমারা এত আন্তরিক হতে পারে আমার মত একজন বাঙ্গালী মুসলমানের জন্য এটা আমাকে অনেক ভাবায়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

মন্তব্যের জন্য ধন্যবাদ

দলিল প্রমাণসহ রবীন্দ্রনাথের কুকর্ম তুলে ধরা হলো, কষ্ট করে পড়ুন—কত জঘন্য ব্যক্তি ছিল সে!

  দলিল প্রমাণসহ রবীন্দ্রনাথের কুকর্ম তুলে ধরা হলো, কষ্ট করে পড়ুন—কত জঘন্য ব্যক্তি ছিল সে! এক.   শুনতে খারাপ শোনালেও এটা সত্য, রবীন্দ্রনাথের...