expr:class='"loading" + data:blog.mobileClass'>

Wikipedia

সার্চ ফলাফল

মঙ্গলবার, ২৮ জানুয়ারী, ২০২৫

হাজং জনগোষ্ঠীর জীবন ধারা

 হাজং জনগোষ্ঠীর জীবন ধারা

হাজং জনগোষ্ঠী 

হাজং জনগোষ্ঠী আসামের একটি ছোট উপজাতি] যাদের বেশিরভাগই ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় আসাম রাজ্যে বাস করে এবং অল্প সংখ্যক মানুষ মেঘালয় ও অরুণাচল প্রদেশ রাজ্যে বাস করে। হাজংদের অধিকাংশই ভারতে বাস করে। হাজংরা সাধারণত ধান চাষ করেন। তারা গারো পাহাড়ে ধান চাষ শুরু করেছিলেন বলে জানা যায়। ভারতের সংবিধান অনুযায়ী হাজংদের তফসিলি উপজাতির মর্যাদা দেওয়া হয়েছে। হাজংদের সংস্কৃতি হল লেভাতানা।


উৎপত্তিঃ
হাজংরা বোড়ো-কাচারি উপজাতির অন্তর্গত, যাদের পূর্বপুরুষরা প্রাচীন অতীতে তিব্বত থেকে ব্রহ্মপুত্র উপত্যকায় স্থানান্তরিত হয়েছিল, যেখান থেকে তারা বিভিন্ন দিকে ছড়িয়ে পড়েছিল] হাজংদের কোনো নথিভুক্ত ইতিহাস নেই এবং যা কিছু ঐতিহাসিক উল্লেখ পাওয়া যায় তা কিংবদন্তি, লোককাহিনী এবং ঐতিহ্যগত বিশ্বাসের আকারে পাওয়া যায়। হাজংরা বিশ্বাস করে যে তাদের পৈতৃক জমি ছিল বর্তমান আসামের নলবাড়ি জেলার হাজো এলাকায়। 'হাজং' এর অর্থ এইভাবে 'হাজোর বংশধর' হিসেবে বোঝা যায়। এটা বিশ্বাস করা হয় যে বারো হাজার হাজং হাজো ছেড়ে গারো পাহাড়ের উত্তর পাদদেশে বসতি স্থাপন করেছিল।; সেখান থেকে তারা ধীরে ধীরে দক্ষিণ-পূর্ব দিকে গারো পাহাড় এবং খাসি-জৈন্তিয়া পাহাড়ের পাদদেশে তাদের বসতি বিস্তার করে । তাদের অভিবাসন সম্পর্কে এই ঐতিহ্যগত বিশ্বাস হাজংদের অনেক লোককাহিনীতে প্রমাণিত।হাজংদের মধ্যে প্রচলিত একটি কিংবদন্তি অনুসারে, তারা হলেন সূর্যবংশী বা সুরজোদ্যাও বা বিলা ( সূর্যদেবতা ) এর বংশধর এবং ক্ষত্রিয় ।  জানা যায় যে, ১৯৩৯ সালে, হাজংরা সম্প্রদায়ের কল্যাণে এবং তাদের ঐতিহ্য পালনের জন্য একটি ক্ষত্রিয় সন্মেলনের আয়োজন করেছিল।
হাজং নারী



বসতি এরিয়াঃ

ভারত:

এটা বিশ্বাস করা হয় যে গারো পাহাড়ে হাজংদের আদি প্রাণভূমি ছিল গারো পাহাড়ের উত্তর-পূর্ব ও দক্ষিণ-পশ্চিম পাদদেশ এবং খাসি ও জৈন্তিয়া পাহাড়ের দক্ষিণ পাদদেশের অংশের সাথে অবস্থিত অঞ্চলে। পাদদেশে এই প্রশস্ত এবং সমতল ভূমির সুইচ, এই দুটি পাহাড়ের অর্ধেক ঘেরা আংশিকভাবে বর্তমান আসামের গোয়ালপাড়া জেলায়, আংশিকভাবে মেঘালয়ের গারো পাহাড় জেলায় এবং আংশিকভাবে বাংলাদেশের ময়মনসিংহ ও সিলেট জেলায় পড়েছে। লোককাহিনী অনুসারে, হাজংদের বসতি গারো পাহাড়ের পাদদেশের উত্তর-পূর্ব কোণে অবস্থিত হাওয়ারকুনা নামক একটি ছোট হাজং গ্রাম থেকে শুরু হয়েছিল এবং জৈন্তিয়া পাহাড়ের পাদদেশের দক্ষিণ-পূর্ব কোণে অবস্থিত জুমাকুনা নামক অন্য একটি ছোট হাজং গ্রামে গিয়ে শেষ হয়েছিল।

বাংলাদেশ:

হাজং বাংলাদেশ ও ভারতের উত্তর-পূর্ব একটি আদিবাসী গোষ্ঠী। হজংরা অধিকাংশই ভারতে বসতি স্থাপন করে। বাংলাদেশে এদের বাস নেত্রকোণা জেলার কলমাকান্দা উপজেলা ও দুর্গাপুর উপজেলায় এবং শেরপুর জেলার নালিতাবাড়ী উপজেলা ও ঝিনাইগাতী উপজেলায়ময়মনসিংহ জেলার উত্তর অঞ্চলে, ধোবাউড়া উপজেলা ও হালুয়াঘাট উপজেলায়সিলেট জেলার এদের বসবাস । এছাড়া বাংলাদেশের আর কোথাও এদের কোন অস্তিত্বের প্রমাণ পাওয়া যায়নি। বর্তমানে এদের সংখ্যা ভারতে ১,৫০,০০০ এবং বাংলাদেশে ৫০,০০০ এর বেশি। হাজংরা প্রধানত ধান চাষী। হাজং ভারতে একটি শৃঙ্খলাবদ্ধ জনগোষ্ঠীর অবস্থায় রয়েছে। গত শতাব্দির মাঝামাঝি সময়ে এরা খুব দাপটের সাথে বসবাস করেছে এবং ঐতিহাসিক হাজং বিদ্রোহ, তেভাগা আন্দোলনটঙ্ক আন্দোলন, ইত্যাদির নেত্রিত্বের সারিতে এদের অগ্রণী ভূমিকা ছিল।


পোশাক পরিচ্ছদঃ

হাজংরা তাদের বোনা পোশাকের জন্য পরিচিত।হাজংরা তাদের বয়ন ও হস্তশিল্পের জন্য ব্যাপক পরিচিত; তাদের দক্ষ ক্রিয়াকলাপগুলি এখনও অক্ষত রয়েছে এবং প্রজন্ম থেকে প্রজন্মে যুগে যুগে পরিচালন করা হয়েছে, যদিও পশ্চিমা জীবনধারার প্রভাবে জীবনধারায় সামান্য পরিবর্তনও হয়েছে। বয়ন করা মহিলাদের জন্য একটি গুরুত্বপূর্ণ অবিচ্ছেদ্য গৃহস্থালির কাজ এবং বেশিরভাগ সময় হাজং মহিলাদেরকে তাদের ঐতিহ্যবাহী পোশাক বুনতে এবং পরিধান করতে দেখা যায়। এটি এই জাতিগোষ্ঠীর মধ্যে পরিলক্ষিত একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য এবং এটি তাদের ঐতিহ্যগত মূল্যবোধের প্রতি তাদের স্নেহ প্রকাশ করে। হাজং মহিলারা গর্বিত বোধ করে যে তারা তাদের নিজের এবং তার সন্তান এবং পরিবারের সদস্যদের পোশাক বুনতে পারে।কুমারীদের জন্য, বিয়ের আগে বয়ন জ্ঞান একটি প্রধান প্রয়োজনীয়তা হিসাবে বিবেচিত হয়, কিন্তু পাশ্চাত্য প্রভাবের কারণে অবিবাহিত মহিলাদের দ্বারা এই ঐতিহ্য কঠোরভাবে মেনে চলে না। প্রতিটি বাড়িতে বানা নামে একটি ঐতিহ্যবাহী তাঁত রয়েছে ; দুই ধরনের ঐতিহ্যবাহী তাঁত রয়েছে, শালবানা এবং সিপনিবানা । সিপনিবানা শুধুমাত্র হাত দিয়ে চালিত হয় এবং পা ব্যবহার করার প্রয়োজন হয় না।


হাজং অলংকার


এই উপজাতির মহিলারা প্রধানত প্যাথিন পরেন, একটি মোড়ানো স্কার্ট যা বক্ষ থেকে বাছুর পর্যন্ত শরীরের উপরের এবং নীচের অংশকে ঢেকে রাখে।পায়ের উচ্চ শ্রেনীর মহিলারা একটি লম্বা প্যাথিন পরতেন যা মেঝেতে পড়ে যায় যখন নিম্ন শ্রেণীর মহিলারা একটি ছোট প্যাথিন পরতেন যার দৈর্ঘ্য গোড়ালি পর্যন্ত পৌঁছায়। প্যাথিন হল একটি অনুভূমিকভাবে ডোরাকাটা, রঙিন, আয়তক্ষেত্রাকার কাপড়ের টুকরো যা লাল ফিতে এবং পুরু অনুভূমিক সীমানার মধ্যে বিভিন্ন রঙের বিকল্প স্তর রয়েছে। পাথিন, যাকে পেট বা পাথনিও বলা হয়, দুটি প্রধান স্ট্রাইপ নিয়ে গঠিত: কান এবং গাও। যদি প্যাথিনকে দিগন্তের সমান্তরাল ফিতে দিয়ে দেখা যায়, তাহলে কান প্যাথিনের উপরের এবং নীচের প্রান্তে দেখা যায়, যখন গাও হল প্যাথিনের বৃহত্তর কেন্দ্রীয় অংশ। রঙ্গপাথিনে ব্যবহৃত প্রধান রং হল লাল, যা যুবতী মহিলাদের দ্বারা ধৃত হয়; যখন মধ্যবয়সী মহিলারা সবুজ থেকে কম ডোরাকাটা প্যাথিন পরেন। মহিলারা মাঠে কাজ করার সময় কোম্পগুলিকে ব্যানং বা বেল্ট হিসাবে ব্যবহার করে। কমপেস হল একটি ব্রোকেড স্কার্ফ যা বেশিরভাগ পুরুষদের দ্বারা ব্যবহৃত হয়, তবে প্রায়শই মহিলারা তাদের কোমর বাঁধতে এটি ব্যবহার করে। পুরুষরা নিংটি বা ভিজা কাপুর নামে একটি বোনা কাপড় পরে, এটি একটি ধুতির ফ্যাশনে পরা হয় । শীতকালে, পুরুষ এবং মহিলা উভয়েই তাদের শরীরকে আর্গন নামে একটি ঐতিহ্যবাহী ব্রোকেডেড শাল দিয়ে ঢেকে রাখে এবং পুরুষরা তাদের ঘাড় একটি কোম্পেস দিয়ে উষ্ণ রাখে। হাজংদের দ্বারা ব্যবহৃত অন্যান্য জামাকাপড় অসমীয়া গামছার, একটি সূচিকর্ম হালকা শাল। বুকসুলি হল পুরুষদের ব্যবহৃত ঐতিহ্যবাহী শার্ট।


হাজংদের অলংকারঃ

হাজং নারী, তরুণ-তরুণী উভয়েই ঐতিহ্যবাহী অলঙ্কারে নিজেদের সাজাতে পছন্দ করেন। বেশিরভাগ হাজং অলঙ্কার রূপার তৈরি ; স্বর্ণ , হাতির দাঁত , প্রবাল ও শঙ্খের ব্যবহারও লক্ষ্য করা গেছে। ঐতিহ্যগতভাবে, সমস্ত অলঙ্কারগুলি এই উপজাতির মহিলাদের অন্তর্গত; পুরুষদের শুধুমাত্র তাদের বিবাহের আংটি পরতে হবে যাকে মানিক আংথি বলা হয় এবং একটি সোনার চেইন। যদিও পুরুষদের দেখা যায় তাদের কোমরে লাল সুতো পরা থাকে যার নাম bâstâ বা bâita , তাদের বাম কাঁধে লুগুন এবং চন্দন কাঠের তৈরি জপমালা , সোনার আপেল এবংপবিত্র তুলসী বিবাহিত মহিলারা শাঁখার চুড়ি পরেন যাকে বলা হয় হাকা এবং বিয়ের আংটি, মানিক আংথি । মহিলাদের ব্যবহৃত কিছু অলঙ্কার নীচে তালিকাভুক্ত করা হল:

  • গালহিছা (Galahicha): গলায় পরা অলংকার।
  • মুগা মালা (Mugâ mala): লাল এবং কালো পুঁতি সহ একটি সোনার নেকলেস।
  • হারসুরা (Harsura): ফুলের নকশা সহ  একটি চেইন, সোনা বা রৌপ্য দিয়ে তৈরি।
  • চন্দ্রহর (Chondrohar) বা সানচিসুরা (Sunchisura): এই ঐতিহ্যবাহী নেকলেস রূপার তৈরি, ওজন ৩৫ থেকে ৫০ গ্রাম, এবং ফুলের মোটিফ সহ তিন থেকে পাঁচ সারি চেইন রয়েছে।
  • সিকা মালা (Sikâ mala): মুদ্রা দিয়ে তৈরি একটি নেকলেস।
  • কাটবাজু (Katbaju): এই ঐতিহ্যবাহী নেকলেস রূপার তৈরি, ওজন ৩৫ থেকে ৫০ গ্রাম, এবং ফুলের মোটিফ সহ তিন থেকে পাঁচ সারি চেইন রয়েছে।
  • বক খারু (Nol Kharu): রুপার তৈরি গোড়ালিতে পরা খোলা আংটির জোড়া, ওজন প্রায় ৩৫ থেকে ৫০ গ্রাম।
  • বুইলা (Buila): একজোড়া রূপার চুড়ি
  • বক খারু (Bak kharu): রুপার তৈরি গোড়ালিতে পরা খোলা আংটির জোড়া, ওজন প্রায় ৩৫ থেকে ৫০ গ্রাম।
  • বক গুঞ্জুরি (Bak Gunjuri): এটি আরেকটি জোড়া আংটি যা দৈর্ঘ্য বরাবর ছোট ছোট ঘণ্টাসহ ভারী রূপালী দণ্ড দিয়ে তৈরি অ্যাঙ্কলেটে পরা, একটি আংটিতে বাঁকা। ঘন্টাধ্বনি বাজানোর জন্য এটি জনপ্রিয়।
  • বোনকো (Bonko): জিগজ্যাগ প্যাটার্ন সহ একজোড়া রৌপ্য অ্যাঙ্কলেট।
  • কোরমফুল (Koromphul): কানের রিংগুলির জোড়া, উভয় পাশে শঙ্কুযুক্ত প্রোট্রুশন রয়েছে।
  • কাঙ্কুর্য (Kankurya): এক জোড়া বাঁকা কানের দুল।
  • কানপসা (Kanpasa): হুক সহ এক জোড়া ফ্ল্যাট কানের দুল।
  • নট (Not): সোনার তৈরি একটি নাকের আংটি, বিবাহিত মহিলারা বাম দিকে পরিধান করে।
  • নোলক (Nolok): সেপ্টামে  পরা নাকের আংটি , এই বিভাগে তিতলিপাতা , কুমারবিসি , জিবলি ইত্যাদি অন্তর্ভুক্ত।

হাজংদের ভাষাঃ
হাজং ভাষা তিব্বতি-বর্মী শব্দমূলবিশিষ্ট একটি ইন্দো-আর্য ভাষা। ভাষাটি বাংলা-অসমীয়া লিপিতে লেখা হয়।

হাজংদের ধর্মঃ
হাজংরা পুরোপুরিভাবে হিন্দুধর্ম অবলম্বী। জন্মের সময় থেকেই সমস্ত হিন্দু রীতিনীতি মেনে চলে। হিন্দু বিশ্বাসগুলি তাদের মূল সংস্কৃতির সাথে মেশা এবং তাদের আলাদা করা অসম্ভব।  হাজংদের দ্বারা চর্চা করা বর্তমান ধর্মীয় রীতিগুলিকে তাদের লোকধর্ম এবং হিন্দুধর্মের সংমিশ্রণ হিসাবে বিবেচনা করা যেতে পারে, কারণ এটি তাদের ঐতিহ্যগত অ্যানিমিস্টিক ধর্মের আচার-অনুষ্ঠানের সাথে বিরোধ দেখা যায় না, যা একটি নতুন বৈচিত্র্যের জন্ম দেয়।

হাজংদের বিবাহ রীতিঃ
হাজংরা প্রধানত নিজ জাতির মধ্যে বিবাহ করে,তাদের গোত্রের বাইরের কোন ব্যক্তির সাথে বিবাহ কঠোরভাবে নিষিদ্ধ, এই ধরনের বিবাহের ঘটনা বিরল। একবিবাহ বিবাহের প্রচলিত রূপ; বহুবিবাহ নিষিদ্ধ নয়, তবে এই ধরনের বিবাহ বিরল। সমঝোতামূলক জোট হল বিবাহের স্বাভাবিক রূপ। হাজং সমাজে মাতৃতন্ত্র ততটা দেখা যায় না, যতটা পিতৃতন্ত্রের ক্রমবর্ধমান আধিপত্যের দেখা যায়।হাজং সংস্কৃতির মধ্যে, রোমান্টিক প্রেম এবং বিধবা পুনর্বিবাহ অনুমোদিত আছে। যখন একটি ছেলে এবং একটি মেয়ে ঘনিষ্ঠতা গড়ে ওঠে, তখন তারা একে অপরের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়। তবে ঘনিষ্ঠ মাতৃত্ব ও পৈতৃক আত্মীয়দের মধ্যে বিবাহ নিষিদ্ধ।

সাংস্কৃতিক ঐতিহ্যঃ
হাজংদের একটি অত্যন্ত সমৃদ্ধ সংস্কৃতিক ঐতিহ্য রয়েছে। হাজং সংস্কৃতি ব্যাপকভাবে প্রভাবিত করেছে এবং মেঘালয়ের কোচ, বানাইস এবং ডালুসের মতো অন্যান্য উপজাতির ভাষা, পোশাক এবং সংস্কৃতির উপর ব্যাপক প্রভাব ফেলেছে। পাথিন নামক উজ্জ্বল ডোরাকাটা লাল পোশাকের মাধ্যমে হাজং নারীদের সহজেই চিহ্নিত করা যায় । ঐতিহ্যগতভাবে, এবং বর্তমানের অনেক গ্রামে, মহিলারা নিপুণ তাঁতি যারা তাদের নিজস্ব পোশাক বুনেন। হাজংরা প্রত্যেক মহিলার জন্য বয়ন শিল্প জানা বাধ্যতামূলক করে, যা বিবাহের জন্য একজন মহিলার যোগ্যতা হিসাবে বিবেচিত হয়। হাজংরা কৃষিপ্রধান জনগণের একটি দল, তাদের বেশিরভাগ সাংস্কৃতিক চর্চা, লোককাহিনী এবং ঐতিহ্য তাদের কৃষি চর্চার সাথে সম্পর্কিত। হাজংরা দক্ষকাঠের কাজ এবং ঝুড়ি , তারা তাদের কৃষির সমস্ত সরঞ্জাম এবং গৃহস্থালীর জিনিসপত্র নিজেরাই তৈরি করে। ধান চাষের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম ছাড়াও, হাজং পরিবারের অনেক বাঁশ মাছ ধরার সরঞ্জাম রয়েছে।

অলংকার


উৎসবঃ

পুস্না হল হাজংদের দ্বারা পালিত সবচেয়ে গুরুত্বপূর্ণ উত্সবগুলির মধ্যে একটি যা শীতের শেষ এবং পুস মাসকে (পৌষ মাস) চিহ্নিত করে ; এটি মকর সংক্রান্তি উদযাপন , যা এক সপ্তাহ ধরে চলে। হাজং জনগণ দুর্গাপূজা ও কামাখ্যা পূজার মতো হিন্দু উৎসব পালন করে। তারা কয়েকটি ঐতিহ্যবাহী উৎসবও পালন করে। ঐতিহ্যবাহী আচারগুলি একজন ডিউশি বা নুংটাং  বা  একজন হাজং শামান দ্বারা সঞ্চালিত হয়। বাস্তু পূজা, ঐতিহ্যবাহী উত্সবগুলির মধ্যে একটি, এতে মূর্তি পূজা জড়িত নয় এবং এটি গ্রামের প্রাঙ্গনের বাইরে একটি এলাকায় উদযাপিত হয়, যাকে বাস্তু হালি বা বাস্তু বলা হয় । বাস্তু পূজায় কচ্ছপ ও কবুতরকে বাস্তু দিয়োর জন্য বলি। আরেকটি উৎসবকে ময়মনসিংহে চোরমাগা এবং ভারতে চোরখিলা বলা হয়। মেঘালয়ের দক্ষিণ-পশ্চিম গারো পার্বত্য জেলায় অক্টোবর মাসে চোরখিলা পালিত হয়। এই উৎসবের সময়, যুবক-যুবতীরা গ্রামের প্রতিটি বাড়িতে বা গ্রাম থেকে গ্রামে ঘুরে বেড়ায়, গান বাজায় এবং ফলসঙ গায়, কখনও কখনও রামায়ণের গল্প শোনায় । দলগুলো তাদের পারফরম্যান্সের বিনিময়ে কিছু চাল বা টাকা পায়। যেহেতু প্রত্যেক ব্যক্তি, তরুণ এবং বৃদ্ধ উভয়ই নাটকটি দেখতে বেরিয়ে আসে, তাই এটি সম্ভাব্য পাত্র-পাত্রীকে দেখার একটি সুযোগ বলে মনে করা হয়। হাজংরা 'বিশ্ব' নামে পরিচিত তাদের প্রাক-বর্ষা ফসলের উৎসবও উদযাপন করে। কানি পূজা, কটক পূজা, শ্রাবণ ও কার্তিক মাসের শেষ দিনেও করা হয় । শারদ পূর্ণিমার দিনটি হাজংদের মধ্যে কুজাই ঘোর নামে পরিচিত।


হাজংদের সঙ্গীতঃ

ঐতিহ্যবাহী সঙ্গীতের মধ্যে রয়েছে গীতলু গহেন , গুপনি গহেন এবং কৃষি ও ধর্মীয় আচার-অনুষ্ঠান সম্পর্কিত বেশ কিছু গান। কিছু ঐতিহ্যবাহী যন্ত্র নিচে তালিকাভুক্ত করা হলো:

  • ঢুলুক (ঢোল)  : একটি প্রশস্ত ড্রাম যার প্রতিটি প্রান্তে ঝিল্লি দুটি প্রান্ত থেকে বাজানো হয়।
  • বেসি  : একটি বাঁশি ।
  • খোল (মৃদঙ্গ)  : পিতলের তৈরি এক জোড়া ছোট করতাল।
  • দোতারা  : একটি তারযুক্ত যন্ত্র।
  • ধাপা কুর্তাল  : এক জোড়া বড় করতাল ।
  • হুরিন্দো  : একটি বাঁশি ।
  • হামুকটাল : আপেল শামুকের খোল দিয়ে তৈরি যন্ত্র ।
  • গুগ্না  : একটি ল্যামেলোফোন যন্ত্র, যার মধ্যে একটি ফ্রেমের সাথে সংযুক্ত একটি নমনীয় বাঁশের জিহ্বা থাকে।


বিখ্যাত হাজং ব্যক্তিত্বঃ
অনিমেস রায়, নাসেক নাসেক গানের গায়ক।

শিল্পী অনিমেষ হাজং



বিখ্যাত মহীয়সী নারীঃ
ব্রিটিশ বিরোধী, জমিদার বিরোধী এসব আন্দোলনে অনেক বিখ্যাত হাজং ব্যক্তিত্বরা অবদান রেখেছেন। কুমুদিনী হাজং এবং যাদুমনি হাজং টঙ্ক আন্দোলন এবং জমিদার বিরোধী আন্দোলনে ব্যপক ভূমিকা রাখেন। এই আন্দোলনে রাসিমণি হাজং প্রথম শহীদ হন। অশ্বমনি হাজং এবং ভদ্রমনি হাজং লেংগুড়া বাজারের ঐতিহাসিক টংক বিরোধী মিছিল থেকে গ্রেপ্তার হন এবং তাদের বারো বছরের জেল হয়।

কুমুদিনী হাজং




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

মন্তব্যের জন্য ধন্যবাদ

দলিল প্রমাণসহ রবীন্দ্রনাথের কুকর্ম তুলে ধরা হলো, কষ্ট করে পড়ুন—কত জঘন্য ব্যক্তি ছিল সে!

  দলিল প্রমাণসহ রবীন্দ্রনাথের কুকর্ম তুলে ধরা হলো, কষ্ট করে পড়ুন—কত জঘন্য ব্যক্তি ছিল সে! এক.   শুনতে খারাপ শোনালেও এটা সত্য, রবীন্দ্রনাথের...