হাজং জনগোষ্ঠীর জীবন ধারা
ভারত:
এটা বিশ্বাস করা হয় যে গারো পাহাড়ে হাজংদের আদি প্রাণভূমি ছিল গারো পাহাড়ের উত্তর-পূর্ব ও দক্ষিণ-পশ্চিম পাদদেশ এবং খাসি ও জৈন্তিয়া পাহাড়ের দক্ষিণ পাদদেশের অংশের সাথে অবস্থিত অঞ্চলে। পাদদেশে এই প্রশস্ত এবং সমতল ভূমির সুইচ, এই দুটি পাহাড়ের অর্ধেক ঘেরা আংশিকভাবে বর্তমান আসামের গোয়ালপাড়া জেলায়, আংশিকভাবে মেঘালয়ের গারো পাহাড় জেলায় এবং আংশিকভাবে বাংলাদেশের ময়মনসিংহ ও সিলেট জেলায় পড়েছে। লোককাহিনী অনুসারে, হাজংদের বসতি গারো পাহাড়ের পাদদেশের উত্তর-পূর্ব কোণে অবস্থিত হাওয়ারকুনা নামক একটি ছোট হাজং গ্রাম থেকে শুরু হয়েছিল এবং জৈন্তিয়া পাহাড়ের পাদদেশের দক্ষিণ-পূর্ব কোণে অবস্থিত জুমাকুনা নামক অন্য একটি ছোট হাজং গ্রামে গিয়ে শেষ হয়েছিল।
বাংলাদেশ:
হাজং বাংলাদেশ ও ভারতের উত্তর-পূর্ব একটি আদিবাসী গোষ্ঠী। হজংরা অধিকাংশই ভারতে বসতি স্থাপন করে। বাংলাদেশে এদের বাস নেত্রকোণা জেলার কলমাকান্দা উপজেলা ও দুর্গাপুর উপজেলায় এবং শেরপুর জেলার নালিতাবাড়ী উপজেলা ও ঝিনাইগাতী উপজেলায়, ময়মনসিংহ জেলার উত্তর অঞ্চলে, ধোবাউড়া উপজেলা ও হালুয়াঘাট উপজেলায়, সিলেট জেলার এদের বসবাস । এছাড়া বাংলাদেশের আর কোথাও এদের কোন অস্তিত্বের প্রমাণ পাওয়া যায়নি। বর্তমানে এদের সংখ্যা ভারতে ১,৫০,০০০ এবং বাংলাদেশে ৫০,০০০ এর বেশি। হাজংরা প্রধানত ধান চাষী। হাজং ভারতে একটি শৃঙ্খলাবদ্ধ জনগোষ্ঠীর অবস্থায় রয়েছে। গত শতাব্দির মাঝামাঝি সময়ে এরা খুব দাপটের সাথে বসবাস করেছে এবং ঐতিহাসিক হাজং বিদ্রোহ, তেভাগা আন্দোলন, টঙ্ক আন্দোলন, ইত্যাদির নেত্রিত্বের সারিতে এদের অগ্রণী ভূমিকা ছিল।
পোশাক পরিচ্ছদঃ
হাজংরা তাদের বোনা পোশাকের জন্য পরিচিত।হাজংরা তাদের বয়ন ও হস্তশিল্পের জন্য ব্যাপক পরিচিত; তাদের দক্ষ ক্রিয়াকলাপগুলি এখনও অক্ষত রয়েছে এবং প্রজন্ম থেকে প্রজন্মে যুগে যুগে পরিচালন করা হয়েছে, যদিও পশ্চিমা জীবনধারার প্রভাবে জীবনধারায় সামান্য পরিবর্তনও হয়েছে। বয়ন করা মহিলাদের জন্য একটি গুরুত্বপূর্ণ অবিচ্ছেদ্য গৃহস্থালির কাজ এবং বেশিরভাগ সময় হাজং মহিলাদেরকে তাদের ঐতিহ্যবাহী পোশাক বুনতে এবং পরিধান করতে দেখা যায়। এটি এই জাতিগোষ্ঠীর মধ্যে পরিলক্ষিত একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য এবং এটি তাদের ঐতিহ্যগত মূল্যবোধের প্রতি তাদের স্নেহ প্রকাশ করে। হাজং মহিলারা গর্বিত বোধ করে যে তারা তাদের নিজের এবং তার সন্তান এবং পরিবারের সদস্যদের পোশাক বুনতে পারে।কুমারীদের জন্য, বিয়ের আগে বয়ন জ্ঞান একটি প্রধান প্রয়োজনীয়তা হিসাবে বিবেচিত হয়, কিন্তু পাশ্চাত্য প্রভাবের কারণে অবিবাহিত মহিলাদের দ্বারা এই ঐতিহ্য কঠোরভাবে মেনে চলে না। প্রতিটি বাড়িতে বানা নামে একটি ঐতিহ্যবাহী তাঁত রয়েছে ; দুই ধরনের ঐতিহ্যবাহী তাঁত রয়েছে, শালবানা এবং সিপনিবানা । সিপনিবানা শুধুমাত্র হাত দিয়ে চালিত হয় এবং পা ব্যবহার করার প্রয়োজন হয় না।
![]() |
হাজং অলংকার |
এই উপজাতির মহিলারা প্রধানত প্যাথিন পরেন, একটি মোড়ানো স্কার্ট যা বক্ষ থেকে বাছুর পর্যন্ত শরীরের উপরের এবং নীচের অংশকে ঢেকে রাখে।পায়ের উচ্চ শ্রেনীর মহিলারা একটি লম্বা প্যাথিন পরতেন যা মেঝেতে পড়ে যায় যখন নিম্ন শ্রেণীর মহিলারা একটি ছোট প্যাথিন পরতেন যার দৈর্ঘ্য গোড়ালি পর্যন্ত পৌঁছায়। প্যাথিন হল একটি অনুভূমিকভাবে ডোরাকাটা, রঙিন, আয়তক্ষেত্রাকার কাপড়ের টুকরো যা লাল ফিতে এবং পুরু অনুভূমিক সীমানার মধ্যে বিভিন্ন রঙের বিকল্প স্তর রয়েছে। পাথিন, যাকে পেট বা পাথনিও বলা হয়, দুটি প্রধান স্ট্রাইপ নিয়ে গঠিত: কান এবং গাও। যদি প্যাথিনকে দিগন্তের সমান্তরাল ফিতে দিয়ে দেখা যায়, তাহলে কান প্যাথিনের উপরের এবং নীচের প্রান্তে দেখা যায়, যখন গাও হল প্যাথিনের বৃহত্তর কেন্দ্রীয় অংশ। রঙ্গপাথিনে ব্যবহৃত প্রধান রং হল লাল, যা যুবতী মহিলাদের দ্বারা ধৃত হয়; যখন মধ্যবয়সী মহিলারা সবুজ থেকে কম ডোরাকাটা প্যাথিন পরেন। মহিলারা মাঠে কাজ করার সময় কোম্পগুলিকে ব্যানং বা বেল্ট হিসাবে ব্যবহার করে। কমপেস হল একটি ব্রোকেড স্কার্ফ যা বেশিরভাগ পুরুষদের দ্বারা ব্যবহৃত হয়, তবে প্রায়শই মহিলারা তাদের কোমর বাঁধতে এটি ব্যবহার করে। পুরুষরা নিংটি বা ভিজা কাপুর নামে একটি বোনা কাপড় পরে, এটি একটি ধুতির ফ্যাশনে পরা হয় । শীতকালে, পুরুষ এবং মহিলা উভয়েই তাদের শরীরকে আর্গন নামে একটি ঐতিহ্যবাহী ব্রোকেডেড শাল দিয়ে ঢেকে রাখে এবং পুরুষরা তাদের ঘাড় একটি কোম্পেস দিয়ে উষ্ণ রাখে। হাজংদের দ্বারা ব্যবহৃত অন্যান্য জামাকাপড় অসমীয়া গামছার, একটি সূচিকর্ম হালকা শাল। বুকসুলি হল পুরুষদের ব্যবহৃত ঐতিহ্যবাহী শার্ট।
হাজংদের অলংকারঃ
হাজং নারী, তরুণ-তরুণী উভয়েই ঐতিহ্যবাহী অলঙ্কারে নিজেদের সাজাতে পছন্দ করেন। বেশিরভাগ হাজং অলঙ্কার রূপার তৈরি ; স্বর্ণ , হাতির দাঁত , প্রবাল ও শঙ্খের ব্যবহারও লক্ষ্য করা গেছে। ঐতিহ্যগতভাবে, সমস্ত অলঙ্কারগুলি এই উপজাতির মহিলাদের অন্তর্গত; পুরুষদের শুধুমাত্র তাদের বিবাহের আংটি পরতে হবে যাকে মানিক আংথি বলা হয় এবং একটি সোনার চেইন। যদিও পুরুষদের দেখা যায় তাদের কোমরে লাল সুতো পরা থাকে যার নাম bâstâ বা bâita , তাদের বাম কাঁধে লুগুন এবং চন্দন কাঠের তৈরি জপমালা , সোনার আপেল এবংপবিত্র তুলসী বিবাহিত মহিলারা শাঁখার চুড়ি পরেন যাকে বলা হয় হাকা এবং বিয়ের আংটি, মানিক আংথি । মহিলাদের ব্যবহৃত কিছু অলঙ্কার নীচে তালিকাভুক্ত করা হল:
- গালহিছা (Galahicha): গলায় পরা অলংকার।
- মুগা মালা (Mugâ mala): লাল এবং কালো পুঁতি সহ একটি সোনার নেকলেস।
- হারসুরা (Harsura): ফুলের নকশা সহ একটি চেইন, সোনা বা রৌপ্য দিয়ে তৈরি।
- চন্দ্রহর (Chondrohar) বা সানচিসুরা (Sunchisura): এই ঐতিহ্যবাহী নেকলেস রূপার তৈরি, ওজন ৩৫ থেকে ৫০ গ্রাম, এবং ফুলের মোটিফ সহ তিন থেকে পাঁচ সারি চেইন রয়েছে।
- সিকা মালা (Sikâ mala): মুদ্রা দিয়ে তৈরি একটি নেকলেস।
- কাটবাজু (Katbaju): এই ঐতিহ্যবাহী নেকলেস রূপার তৈরি, ওজন ৩৫ থেকে ৫০ গ্রাম, এবং ফুলের মোটিফ সহ তিন থেকে পাঁচ সারি চেইন রয়েছে।
- বক খারু (Nol Kharu): রুপার তৈরি গোড়ালিতে পরা খোলা আংটির জোড়া, ওজন প্রায় ৩৫ থেকে ৫০ গ্রাম।
- বুইলা (Buila): একজোড়া রূপার চুড়ি
- বক খারু (Bak kharu): রুপার তৈরি গোড়ালিতে পরা খোলা আংটির জোড়া, ওজন প্রায় ৩৫ থেকে ৫০ গ্রাম।
- বক গুঞ্জুরি (Bak Gunjuri): এটি আরেকটি জোড়া আংটি যা দৈর্ঘ্য বরাবর ছোট ছোট ঘণ্টাসহ ভারী রূপালী দণ্ড দিয়ে তৈরি অ্যাঙ্কলেটে পরা, একটি আংটিতে বাঁকা। ঘন্টাধ্বনি বাজানোর জন্য এটি জনপ্রিয়।
- বোনকো (Bonko): জিগজ্যাগ প্যাটার্ন সহ একজোড়া রৌপ্য অ্যাঙ্কলেট।
- কোরমফুল (Koromphul): কানের রিংগুলির জোড়া, উভয় পাশে শঙ্কুযুক্ত প্রোট্রুশন রয়েছে।
- কাঙ্কুর্য (Kankurya): এক জোড়া বাঁকা কানের দুল।
- কানপসা (Kanpasa): হুক সহ এক জোড়া ফ্ল্যাট কানের দুল।
- নট (Not): সোনার তৈরি একটি নাকের আংটি, বিবাহিত মহিলারা বাম দিকে পরিধান করে।
- নোলক (Nolok): সেপ্টামে পরা নাকের আংটি , এই বিভাগে তিতলিপাতা , কুমারবিসি , জিবলি ইত্যাদি অন্তর্ভুক্ত।
উৎসবঃ
পুস্না হল হাজংদের দ্বারা পালিত সবচেয়ে গুরুত্বপূর্ণ উত্সবগুলির মধ্যে একটি যা শীতের শেষ এবং পুস মাসকে (পৌষ মাস) চিহ্নিত করে ; এটি মকর সংক্রান্তি উদযাপন , যা এক সপ্তাহ ধরে চলে। হাজং জনগণ দুর্গাপূজা ও কামাখ্যা পূজার মতো হিন্দু উৎসব পালন করে। তারা কয়েকটি ঐতিহ্যবাহী উৎসবও পালন করে। ঐতিহ্যবাহী আচারগুলি একজন ডিউশি বা নুংটাং বা একজন হাজং শামান দ্বারা সঞ্চালিত হয়। বাস্তু পূজা, ঐতিহ্যবাহী উত্সবগুলির মধ্যে একটি, এতে মূর্তি পূজা জড়িত নয় এবং এটি গ্রামের প্রাঙ্গনের বাইরে একটি এলাকায় উদযাপিত হয়, যাকে বাস্তু হালি বা বাস্তু বলা হয় । বাস্তু পূজায় কচ্ছপ ও কবুতরকে বাস্তু দিয়োর জন্য বলি। আরেকটি উৎসবকে ময়মনসিংহে চোরমাগা এবং ভারতে চোরখিলা বলা হয়। মেঘালয়ের দক্ষিণ-পশ্চিম গারো পার্বত্য জেলায় অক্টোবর মাসে চোরখিলা পালিত হয়। এই উৎসবের সময়, যুবক-যুবতীরা গ্রামের প্রতিটি বাড়িতে বা গ্রাম থেকে গ্রামে ঘুরে বেড়ায়, গান বাজায় এবং ফলসঙ গায়, কখনও কখনও রামায়ণের গল্প শোনায় । দলগুলো তাদের পারফরম্যান্সের বিনিময়ে কিছু চাল বা টাকা পায়। যেহেতু প্রত্যেক ব্যক্তি, তরুণ এবং বৃদ্ধ উভয়ই নাটকটি দেখতে বেরিয়ে আসে, তাই এটি সম্ভাব্য পাত্র-পাত্রীকে দেখার একটি সুযোগ বলে মনে করা হয়। হাজংরা 'বিশ্ব' নামে পরিচিত তাদের প্রাক-বর্ষা ফসলের উৎসবও উদযাপন করে। কানি পূজা, কটক পূজা, শ্রাবণ ও কার্তিক মাসের শেষ দিনেও করা হয় । শারদ পূর্ণিমার দিনটি হাজংদের মধ্যে কুজাই ঘোর নামে পরিচিত।
হাজংদের সঙ্গীতঃ
ঐতিহ্যবাহী সঙ্গীতের মধ্যে রয়েছে গীতলু গহেন , গুপনি গহেন এবং কৃষি ও ধর্মীয় আচার-অনুষ্ঠান সম্পর্কিত বেশ কিছু গান। কিছু ঐতিহ্যবাহী যন্ত্র নিচে তালিকাভুক্ত করা হলো:
- ঢুলুক (ঢোল) : একটি প্রশস্ত ড্রাম যার প্রতিটি প্রান্তে ঝিল্লি দুটি প্রান্ত থেকে বাজানো হয়।
- বেসি : একটি বাঁশি ।
- খোল (মৃদঙ্গ) : পিতলের তৈরি এক জোড়া ছোট করতাল।
- দোতারা : একটি তারযুক্ত যন্ত্র।
- ধাপা কুর্তাল : এক জোড়া বড় করতাল ।
- হুরিন্দো : একটি বাঁশি ।
- হামুকটাল : আপেল শামুকের খোল দিয়ে তৈরি যন্ত্র ।
- গুগ্না : একটি ল্যামেলোফোন যন্ত্র, যার মধ্যে একটি ফ্রেমের সাথে সংযুক্ত একটি নমনীয় বাঁশের জিহ্বা থাকে।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন
মন্তব্যের জন্য ধন্যবাদ